Monday, January 13, 2014

Heart- বিশ্বে এই প্রথম কৃত্রিম হৃদযন্ত্রের প্রতিস্থাপন হলো ফ্রান্সে

 বিশ্বে এই প্রথম কৃত্রিম হৃদযন্ত্রের প্রতিস্থাপন হলো ফ্রান্সে। এই কৃত্রিম হৃদযন্ত্রের সাহায্যে কোনো ব্যক্তি পাঁচ বছর জীবিত থাকতে পারবে। ৭৫ বছরের এক ফরাসি নাগরিক এই প্রতিস্থাপন করান।




এই কৃত্রিম হৃদযন্ত্রটি ডিজাইন করেছে কারমেট নামে একটি ফরাসি বায়োমেডিক্যাল সংস্থা। এই হৃদযন্ত্রে লিথিয়াম-ইয়ন ব্যাটারি ব্যবহৃত হয়েছে।



প্যারিসের জর্জেস পম্পিডু হাসপাতালে এই হৃদযন্ত্র প্রতিস্থাপনের জন্য বেশ কিছু বায়ো মেটেরিয়্যালস ব্যবহার করা হয়েছে। উল্লেখ্য এর আগে যে সমস্ত কৃত্রিম হৃদযন্ত্র তৈরি করা হয়েছিল, তা সাধারণত অল্পকালই ব্যবহার করা যেত। তবে এই হৃদযন্ত্রটি পাঁচ বছরের জন্য কাউকে জীবিত রাখতে পারবে।

ইওরোপিয়ান অ্যারোনটিক ডিফেন্স অ্যান্ড স্পেস কোম্পানি এই হৃদযন্ত্রটিকে আরও উন্নত করে। চিকিত্সকরা জানান, প্রতিস্থাপনের সময়ে ৭৫ বছর বয়সি ওই রোগী জেগে ছিলেন এবং তিনি সাড়াও দিচ্ছিলেন।

কারমেটের চিফ এগজিকিউটিভ মারসেলো কনভিতি জানান, 'এই প্রথম প্রতিস্থাপনে আমরা উৎফুল্ল।'

কৃত্রিম হৃদয়ের যে অংশটি রক্তের সম্পর্কে আসে, তার কিয়দংশ প্লাস্টিক বা কোনো সিন্থেটিক বস্তুর পরিবর্তে বভিন টিস্যু দিয়ে বানানো হয়েছে। সেই অংশগুলি প্লাস্টিক জাতীয় কোনো সিন্থেটিক দিয়ে বানালে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা থাকে।সূত্র: ওয়েবসাইট
Share:

0 comments:

Post a Comment

Blog Archive

Definition List

Unordered List

Support

সকল