Thursday, March 16, 2017

সারা বিশ্বের গর্ব বাংলাদেশী বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম স্যার



ছবির মানুষটিকে কি চিনতে পারছেন? বিজ্ঞানী ড.জামাল নজরুল ইসলাম স্যারের নাম শুনেছেন যিনি ক্যামব্রিজ ভার্সিটির অধ্যাপকতা ছেড়ে দিয়ে যোগ দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে?
হুম ছবির এই মানুষটি প্রয়াত বিজ্ঞানী জামাল নজরুল স্যার। শুধু চবি নয় সারা বাংলাদেশের গর্ব। আজ তাঁর মৃত্যুবার্ষিকী কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেক্সিমাম স্টুডেন্ট জানেনা। এমনকি আমিও জানতাম না। একটা পেজের মারফত জানতে পারলাম। জানবো কিভাবে? এতো বড় মাপের একজন মানুষের মৃত্যুবার্ষিকীতে চবি প্রশাসন কি উদ্যোগ নিয়েছে আজ? আমরা চবিতে এত প্রোগ্রাম, এত আলোচনা সভা, এত কিছু করি কিন্তু আজ কিছুই হলোনা কেন? মিডিয়াতে এইটা নিয়ে কোন খবর প্রকাশ হয় না কেন? আমরা তেলে মাথায় তেল দিই। মাঝেমধ্যে এই চবি উপর ঘেন্না চলে আসে। যেখানে জ্ঞানীর কদর নেই সেইখানে ঘেন্না আসাটা অস্বাভাবিক কিছুই না।
২০০৪ সালে স্যারের হাত থেকে  এস.এস.সি সংবর্ধনা সার্টিফিকেট  নেয়ার মুহূর্ত
১৯৮৪ সালে সোয়া লাখ টাকা বেতনের চাকুরী, কেমব্রিজ ভার্সিটির অধ্যাপক! এই চাকুরী অবলীলায় ছেড়ে দিয়ে এইদেশে চলে এসেছিলেন। যোগ দিয়েছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাত্র সাড়ে তিন হাজার টাকার চাকুরীতে। তিনি কোন লেভেলের মানুষ বুঝতে পারছেন তো ? আপনি কিংবা আমি হলে এই লোভনীয় সুযোগ হাতছাড়া করতে পারতাম? দেশে আসার পর সাংবাদিকরা যখন প্রশ্ন করে কেন ফিরে এসেছিলেন জবাবে তিনি বলেছিলেন- "আমি নিজ দেশকে ভালোবাসি, এ জন্য এখানে চলে এসেছি। আমি আমার দেশকে ভালোবাসি তাই দেশকে কিছু দিতে এসেছি। আমি এখান থেকে নিতে আসিনি আমি দিতে এসেছি।" তাঁর দেশপ্রেম নিয়ে সন্দেহের কোন অবকাশ আছে কি আপনার? স্টিফেন হকিং এর নাম শুনেছেন তো? বর্তমান বিশ্বের সবচেয়ে নামকরা জীবিত বিজ্ঞানী। যার চরিত্রের উপর তৈরি করা সিনেমা থিওরি অব এভ্রিথিং সমগ্র বিশ্বে সাড়া ফেলেছে। এই মানুষটা ছিলেন ছাত্রজীবনে স্টিফেন হকিং এর বন্ধু আর রুমমেট। লেভেল টা বুঝতে পারছেন তো ? ১৯৮৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রেস থেকে প্রকাশ করেন "আল্টিমেট ফেইট অব দা ইউনিভার্স।" তাবৎ দুনিয়ার রথি মহারথীদের দৃষ্টি একদিকে নিয়ে আসতে পেরেছিলেন এই এক বই দিয়ে। তার গবেষণার উপর ভিত্তি করেই পদার্থবিজ্ঞানের নতুন অধ্যায়ের সুচনা হয়। তার অবদানের কথা অকপটে স্বীকার করেন নোবেল বিজয়ী বিজ্ঞানী ওয়েইনবারগ। তিনি বলেন, ‘‘we are particularly indebted to Jamal Islam, a physicist colleague now living in Bangladesh. For an early draft of his 1977 paper which started us thinking about the remote future” নোবেলজয়ী বিজ্ঞানী আব্দুস সালাম বলেছিলেন- "এশিয়ার মধ্যে আমার পরে যদি দ্বিতীয় কোনো ব্যক্তি নোবেল পুরস্কার পায়, তবে সে হবে প্রফেসর বিজ্ঞানী জামান নজরুল ইসলাম।" তিনি হয়তো নোবেল পেতেন কিন্তু পাননি কেননা নোবেল পাওয়ার জন্য তেলের ড্রামের মালিক হতে হয়, চাটুকার হতে হয়, নিজেরে বিবেক অন্যজনকে বন্ধক দিতে হয়, অন্যের কাছে নিজেকে বিক্রি করে দিতে হয়। এইসব কিছু স্যার করতে পারেননি বলে নোবেল হয়তো তাঁর কপালে আসেনি। ও হ্যাঁ, এই মানুষটাই কিন্তু ১৯৭১ সালে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে বাংলাদেশে পাকিস্তানী বাহিনীর আক্রমণ বন্ধের উদ্যোগ নিতে বলেছিলেন। ভাবতে পারছেন? কি বড় মাপের মানুষ ছিলেন তিনি? এই মানুষটার মৃত্যুবার্ষিকী আজ। নেই কোন স্মরণ, নেই তার কাজের উপর আলোচনা। আমরা পারিও বটে। স্যার, আপনি যে ভালোবাসা নিয়ে দেশে এসেছিলেন সেই ভালোবাসার মূল্য আমরা দিতে পারিনি। যেইখানে থাকেন আল্লাহ্‌ যেন আপনাকে ভাল রাখে। পারলে আমাদের ক্ষমা করে দিয়েন স্যার।


স্যার সম্পর্কে জানতে চাইলে নীচের লিংকগুলো ভিজিট করতে পারেন ।

https://en.wikipedia.org/wiki/Jamal_Nazrul_Islam


http://www.cu.ac.bd/ctguni/index.php?option=com_content&view=article&id=247&Itemid=34



Share:

0 comments:

Post a Comment

Definition List

Unordered List

Support

সকল